অভ্র কিবোর্ড সাজিয়ে নিন নিজের মত করে খুব সহজেই

অভ্র কিবোর্ড সাজিয়ে নিন নিজের মত করে খুব সহজেই

বাংলা টাইপিং এর জন্য বাংলাদেশে বহুল ব্যবহ্ৃত একটি সুপরিচিত সফটওয়্যার এর নাম হচ্ছে অভ্র। হ্যাঁ, এটা আমরা অনেকেই ব্যবহার করে থাকি, কারন বাংলা লিখার নতুন জগৎ তৈরি করে দিয়েছে এই অভ্র সফটওয়্যারটি, এটি সম্পুর্ন বিনা মূল্যে ব্যবহার করার অনুমতি রয়েছে, এটি ব্যবহার করা অত্যন্ত সহজ। আর এই সহজ কিবোর্ড সফটওয়্যারটিকে কিভাবে আরো বেশি সহজ করা যায়, একদম নিজের মত করে ব্যবহার করা যায়, আজকে আমরা সেটি নিয়েই আলোচনা করাবো। আশা করছি সম্পুর্ন পোস্টটি পড়ে নিলে নিজেই নিজের মত করে অভ্র সফটওয়্যার কে সাজাতে পারবেন, ফলে আরো বেশি সহজ ভাবে আপনি বাংলা টাপিং করতে পারবেন, তাহলে দেখে নিন কিভবে করবেনঃ

ধাপ-১ঃ প্রথমেই অভ্র সফটওয়্যার টি রান করে নিয়ে আপনার মাউসের একটি বাটন প্রেস করুন। এর পরে নিচের ছবির মত একটি উইন্ডো দেখতে পাবেন।এখানে “Options” এ ক্লিক করুন।

Avro Keyboard custom text adding
Avro Keyboard custom text adding ইনফো টক বিডি

ধাপ-২ঃ এখানে নিচের উইন্ডোটি দেখতে পাবেন এবং সেখানে “Avro Phonetic” এ ক্লিক করে স্ক্রল ডাউন করে “Edit/Import Auto correct entries..” এ ক্লিক করুন।

Avro Keyboard custom text adding
Avro Keyboard custom text adding ইনফো টক বিডি

ধাপ-৩ঃ এখানে আপনি আরেকটি উইন্ডো দেখতে পাবেন, যার মাধ্যমে আপনি নতুন যেকোনো টেক্সট বা ওয়ার্ড যোগ করতে পারবেন আবার ডিলিটও করতে পারবেন। এখানে দুই(২)টি জিনিস বুঝতে হবেঃ

  1. আপনি যেই ওয়ার্ড গুলো দিয়ে শব্দটি লিখতে চাচ্ছেন সেটি লিখুন। যেমন আমি “আমার” শব্দটি লিখতে চাচ্ছি “amr” ওয়ার্ডগুলো দিয়ে, সেটি আমি লিখেছি।
  2. আপনি যেই শব্দটি লিখতে চাচ্ছেন সেটি আপনার কীবোর্ড থেকে সঠিক ভাবে লিখুন, যেমনঃ আমি যদি “আমার” লিখতে চাই তাহলে সেটি কীবোর্ড থেকে লিখতে হয় “amar” তাই আমি সেটি লিখেছি।

ধাপ-৪ঃ এই ধাপে তিন(৩) টি ধারাবাহিকতা অনুসরণ করুনঃ

  1. Add/update” এ ক্লিক করুন।
  2. Save” এ ক্লিক করুন।
  3. Close” এ ক্লিক করুন।

ধাপ-৫ঃ এবার নিচের ছবির মত ফলো করুন এবং আপনার “অভ্র কাস্টম টেক্সট এডিং” শেষ করুনঃ

  • Apply” এ ক্লিক করুন।
  • Ok” তে ক্লিক করুন।

হয়ে গেলো আপনার কাস্টম টেক্সট। এভাবে আপনি চাইলে যত ইচ্ছা আপনার মনের মত করে যেকোনো টেক্সট অ্যাড করতে পারবেন, রিমোভ করতে পারবেন। এবার আপনি দেখতে চাইলে আপনার Notepad ওপেন করুন। এবং চেক করে নিন হয়েছে কিনা।

যদি হয়ে থাকে তাহলে একটি শােয়ার করে ফেলুন আপনার বন্ধুদের মাঝে আমার এই পোস্টটি। আর যদি কোনো সমস্যা ফেইস করেন তাহলে এখানে কমেন্ট করে জানান, অথবা এখনি জয়েন হয়ে নিন আমাদের ফেসবুক গ্রুপে। আমাদের গ্রুপ মেম্বাররা সব সময় আপনাকে হেল্প করার জন্য নিয়োজিত রয়েছে। ধন্যবাদ।

You May Also Like

About the Author: infotalkbdcom

Leave a Reply

Your email address will not be published.