Elon Mask: ভারতে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট পরিষেবার প্রি-বুকিং বন্ধ করল Star link

সরকারি নির্দেশিকার চাপে পড়ে অবশেষে Tesla তথা SpaceX কোম্পানির সিইও এলন মাস্কের ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিস’ (Starlink Internet Services), ভারতে তাদের আসন্ন স্যাটেলাইট ভিত্তিক
Elon Mask ইন্টারনেট পরিষেবার প্রি-বুকিং বন্ধ করে দিল।

আসলে বেশ কিছুদিন ধরেই মাস্কের কোম্পানি, ভারতে ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিস’ নামের নেটওয়ার্ক পরিষেবা লঞ্চ করার প্রস্তুতি নিচ্ছিল, যার জন্য তারা দেশে একটি আগাম সাবস্ক্রিপশন প্রক্রিয়াও (প্রি-অর্ডার) শুরু করেছিল। এবং এই পরিষেবাকে কেন্দ্র করে সাধারণ জনগণের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনাও লক্ষ্য করা গিয়েছিল।”

কিন্তু ঘটনাটি সরকারের নজরে আসার পরই গত শুক্রবার একটি নোটিস জারি করে দেওয়া হয়, যেখানে টেলিকমিউনিকেশন বিভাগ (Department of Telecommunications বা DoT) ভারতীয় নাগরিকদের স্টারলিঙ্ক ইন্টারনেট প্ল্যান না কেনার পরামর্শ দেয়। কারণ কেন্দ্রীয় সরকারের বিবৃতি অনুযায়ী, SpaceX-এর স্যাটেলাইট ব্রডব্যান্ড আর্ম Starlink, ভারতে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট পরিষেবা অফার করার জন্য লাইসেন্সপ্রাপ্ত নয়।

তাই ভারতে স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবা অফার করার আগে SpaceX কোম্পানিকে লাইসেন্স আদায় করার নির্দেশ দেয় সরকার। অগত্যা একপ্রকার বাধ্য হয়েই কোম্পানিকে প্রি-বুকিং বন্ধ করে দিতে হল। সংস্থাটি তার ওয়েবসাইটে স্পষ্টভাবে একথা জানিয়ে দিয়েছে, তবে তার সাথে একথাও উল্লেখ করেছে যে, এখন না হলেও ভবিষ্যতে কিন্তু এই জাতীয় বেশ কিছু পরিষেবা সংস্থার তরফ থেকে লঞ্চ করার সম্ভাবনা রয়েছে।”

আরো পড়ুনঃ Google For India: ভারতের জন্য বড়সড় ঘোষণা গুগল-এর, আসছে নতুন-নতুন আকর্ষণীয় ফিচার

উল্লেখ্য যে, ভারতে ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিসের’ বিটা ভার্সনের প্রি-বুকিং প্রক্রিয়া শুরু করার কিছু সময়ের মধ্যেই সাবস্ক্রিপশনের সংখ্যা ৫,০০০-এর গণ্ডি ছাড়িয়ে যায়। এর জন্য সংস্থাটি মাথাপিছু সম্পূর্ণ ফেরতযোগ্য আমানত হিসেবে ৯৯ ডলার বা ৭,৩৫০ টাকা গ্রাহকদের কাছ থেকে নিয়েছিল। স্টারলিঙ্ক ১ নভেম্বর ভারতে তার ব্যবসা রেজিস্টার করেছিল এবং গ্রাহকদের উৎসাহিত করতে এই পরিষেবা সম্পর্কিত বিজ্ঞাপন দেওয়াও শুরু করে।”

আরো পড়ুনঃ Elon Reeve Musk

কিন্তু নিয়ম অনুযায়ী, যে কোনো নের্টওয়ার্ক প্রদানকারী সংস্থাকে ভারতে ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য প্রথমেই টেলিকমিউনিকেশন বিভাগ থেকে ‘রিকুইসিট পার্মিট’ বা ‘লাইসেন্স’ (Requisite Permits / License) প্রাপ্ত হতে হবে, নাহলে জনসাধারণের জন্য সংস্থাটির পরিষেবা বা সেই সংক্রান্ত প্রচারকার্য বৈধ বলে মানা হবে না”

তাই স্টারলিঙ্ক যেহেতু এখনও DoT প্রত্যয়িত নয়, সেহেতু সংস্থাটি এই মুহূর্তে ভারতে স্যাটেলাইট-ভিত্তিক ইন্টারনেট সার্ভিস চালু করার বা প্রি-বুকিংয়ের অনুমতি কোনোমতেই পাবে না। সেইসাথে প্রকাশ্যে এই বিষয়ে কোনো বিজ্ঞাপন দেওয়া যাবে না বলেও সরকারের তরফ থেকে কোম্পানির উদ্দেশ্যে নির্দেশিকা জারি করা হয়েছিল।”

You May Also Like

About the Author: infotalkbdcom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *